সেবা সংক্রান্ত

বিভিন্ন নাগরিক সেবা প্রাপ্তির লক্ষ্যে রাঙ্গামাটি পার্বত্য জেলার অধিবাসীদের স্থায়ী বাসিন্দা সনদ নিতে হয়। বর্তমানে এ সনদ প্রাপ্তির জন্য দূর-দূরান্ত হতে জনগণ জেলা প্রশাসকের কার্যালয়ে এসে আবেদন করে থাকেন। ফলে তাদের সময় ও অর্থ উভয়ের অপচয় ঘটে। ফলশ্রুতিতে সেবা প্রার্থীগণ বিভিন্ন রকম ভোগান্তির শিকার হন। তাছাড়া এ সনদ বিভিন্ন কর্তৃপক্ষ কর্তৃক যাচাই করার প্রয়োজনীয়তা দেখা দেয়। ফলশ্রুতিতে আইসিটি নির্ভর ডাটাবেইজ না থাকাতে তা সময়সাপেক্ষ হয়। যার ফলে অনেক সেবা প্রত্যাশী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি ও চাকুরীতে নিয়োগের ক্ষেত্রে বিড়ম্বনায় পড়েন।
এ সেবা সহজীকরণ প্রক্রিয়ায় একটি অনলাইন প্লাটফর্ম তৈরী করা হচ্ছে যেখানে রাঙ্গামাটি পার্বত্য জেলার দুর্গম অঞ্চলে বসবাসরত একজন স্থায়ী বাসিন্দা জেলা প্রশাসকের কার্যালয়ে না এসে নিকটস্থ ইউনিয়ন/পৌরসভা ডিজিটাল সেন্টার থেকে অথবা ইন্টারনেটে স্থায়ী বাসিন্দা সনদপত্র প্রাপ্তি জন্য আবেদন দাখিল করতে পারবেন। আবেদনের সাথে সাথেই তিনি একটি আবেদন গ্রহণ নাম্বার/এসএমএস নোটিফিকেশন আকারে পাবেন, যা ব্যবহার করে আবেদনটির অগ্রগতি সম্পর্কে জানতে পারবেন। অনুমোদনের পর নির্ধারিত ফর্মে সনদপত্রটি প্রিন্ট করে আবেদনকারীর নিকট সরাসরি অথবা ডিজিটাল সেন্টারের মাধ্যমে প্রদান করা হবে। পরবর্তীতে প্রদত্ত সনদপত্রের নাম্বার ব্যবহার করে অনলাইনে সনদপত্রের সঠিকতা যাচাই করা যাবে।

সময়, খরচ এবং যাতায়াত (TCV) মূল্যায়ন

সময়
খরচ
যাতায়াত
জীবন মানের পরিবর্তন
পূর্বে : ১৫ দিন উদ্ভাবন পরবর্তী: ০৫ দিন পূর্বে: নূন্যতম ১,০০০/- উদ্ভাবন পরবর্তী: নামমাত্র সার্ভিস চার্জ পূর্বে: কমপক্ষে ৪-৫ বার উদ্ভাবন পরবর্তী: ১ বার সময়, খরচ এবং যাতায়াত কমায় সেবা গ্রহীতাদের আর্থিক সাশ্রয় হবে এবং জীবনমানের উন্নতি ঘটবে।